সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
গাজীপুরে ৬ দফা দাবিতে ইউনিলিভার শ্রমিকদের মানববন্ধন  কাপাসিয়ায় বেড়িবাঁধে ভয়াবহ ভাঙ্গনে মুচি বাড়ি নদী গর্ভে বিলীনের পথে কালীগঞ্জে ভ্রাম্যমান আদালতের ৩জনকে অর্থদণ্ড গাজীপুরে দুর্গাপূজা উপলক্ষে বিএনপির মতবিনিময় সভা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নতুন সচিব রেজাউল মাকছুদ জাহেদী মাধবদীতে নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে ছাত্র-জনতার আন্দোলনে শহীদ ও আহত পরিবারকে অনুদান প্রদান বাংলাদেশ ৪র্থ শ্রেণী সরকারি কর্মচারী সমিতির মতবিনিময় সভা তিতুমীরস্থ পিরোজপুর জেলা ছাত্র কল্যাণ পরিষদের নতুন কমিটি ঘোষণা, আবু বকর সভাপতি, হেলাল উদ্দিন সাধারণ সম্পাদক এবং মেহেদী হাসান সাংগঠনিক সম্পাদক  কাপাসিয়া প্রেসক্লাবের নতুন কমিটি গঠন: সভাপতি এফ এম কামাল হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক শামসুল হুদা লিটন মালয়েশিয়া যাওয়া কর্মীদের রেমিট্যান্সের জোয়ার! রিজার্ভের পালে হাওয়া

বাংলা ভাষা চর্চায় বিচ্যুতি ঘটলে, তা হবে আত্মঘাতী : ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

D News 24 ডেস্ক : / ৭৬৫ বার পঠিত
প্রকাশিত : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৫:২৬ অপরাহ্ণ

এম.এইচ. খান মাকসুদ: বাংলা ভাষা আমাদের স্বতন্ত্রতার স্বাক্ষর বহন করে। এই ভাষা হচ্ছে জাতীয়তাবাদের মূলভিত্তি। এ ভাষা চর্চায় বিচ্যুতি ঘটলে, তা হবে আত্মঘাতী। আর বাংলা ভাষা ও বাঙালি সাংস্কৃতির সঙ্গে নিবিড় ভাবে সম্পর্কীত হলো ত্বরিকায়ে মাইজভাণ্ডারী, এমনটাই জানালেন বিএসপি’র চেয়ারম্যান ও মাইজভান্ডার পাক দরবার শরীফের গদীনশীন ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী আল হাসানী ওয়াল হুসাইনী(ম.জি.আ.)।

২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ড. শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আরো বলেন, কোন জাতি নিজ ভাষাকে ধারণ না করলে সংকটাপন্ন অবস্থার সৃষ্টি হয়। তাই আমাদের দ্বায়িত্ব গৌরবের সাথে বাংলা ভাষাকে সব ক্ষেত্রে তুলে ধরা।

বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান বলেন, আমাদের মাইজভান্ডারীর যেসব গান রয়েছে সেগুলো বাঙালী সংস্কৃতিরই একটি অংশ। এই বাঙালী সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে মাইজভাণ্ডারীর আধ্যাত্মিক গান। একারণেই বাঙালী সংস্কৃতির সঙ্গে মাইজভাণ্ডারী ত্বরীকার নিবিড় সম্পর্ক রয়েছে। এই দেশ এবং দেশের মাটিকে নিয়েই এই দরবার শরীফ ও ত্বরিকা সৃষ্টি হয়েছে। ধর্মীয় অঙ্ঘন থেকে অনেকেই রয়েছেন যারা এই দেশের স্বাধীনতায় বিশ্বাসী না, তারা এই দেশের মুক্তি সংগ্রামেরও বিরোধিতা করেছেন।

তিনি আরও বলেন, এই দেশের টাকা লুটপাট করে যারা বিদেশে প্রাসাদ তৈরি করতে চায়, দেশের সম্পদকে ধ্বংস করতে চায়, তারা কখনো দেশ প্রেমিক হতে পারে না। এই দুর্নিতীবাজ লুটেরারা আমাদের দেশকে আজ পঙ্গু করে দিয়েছে। যে পরিমান টাকা বিদেশে পাচার হয়েছে, তা দিয়ে আমাদের দেশের পাঁচ বছরের বাজেট দেয়া সম্ভব। তিনি বক্তব্যে গরীব জনগণের গলা টিপে টাকা আদায় না করার জন্য সরকারের প্রতি আহ্ববান জানিয়ে বলেন, যারা দেশের লক্ষ কোটি টাকা বাইরে পাচার করেছে, প্রয়োজনে পৃথক মন্ত্রনালয় গঠন করে সে টাকা ফিরিয়ে আনার ব্যবস্থা করুন। তাহলে আমাদের রিজার্ভ সংকট কেটে যাবে। দেশের মানুষ স্বস্তিতে থাকতে পারবে।

তিনি বলেন, আজকে বাজার সিন্ডিকেটের মাধ্যমে রাতারাতি যেভাবে জিনিসপত্রের দাম দ্বিগুন হয়ে যায় সেখনে পাশের দেশ ভারতে কোন জিনিসের দাম ১০ টাকা বাড়লে মানুষ রাস্তা বন্ধ করে দেয়। আমাদের এই ব্যাপারে সচেতন হতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আপিল বিভাগের সাবেক বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর এমিরাটস ডক্টর আনিসুজ্জামান, অধ্যাপক ডক্টর শহীদ মঞ্জুর, বিএসপি মহাসচিব অ্যাডভোকেট আব্দুল আজিজ সরকার, জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, যুগ্ম-মহাসচিব মোঃ আসলাম হোসাইন,
দপ্তর সম্পাদক মোঃ ইব্রাহিম মিয়া প্রমুখ।
একুশের এই অনুষ্ঠান পরিচালনা করেন সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আসরাফিয়া আলী আহম্মদ নানতু।

সংবাদটি শেয়ার করুন :


এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর